• 01811473335, 01855935350 tanjimulummah@gmail.com
Sunday 04 Dec, 2022

Welcome to Tanzimul Ummah Foundation

“তোমরাই সর্বোত্তম জাতি, তোমাদেরকে মানবতার কল্যাণে সৃষ্টি করা হয়েছে-” [সূরা আলে-ইমরান- ১১০]

তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত একটি অলাভজনক এবং অরাজনৈতিক সংস্থা; যা ১৯৯৯ সাল থেকে একটি শিক্ষা মিশন হিসেবে কাজ করে যাচ্ছে। অবারিত সম্ভাবনার এ বাংলাদেশের মানবসম্পদকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা, অবহেলিত মাদরাসা শিক্ষার আধুনিকায়ন, আদর্শ মানুষ তৈরি, বেকারত্ব দূরীকরণে প্রকল্প পরিচালনা, জাতি গঠনে বিশেষ কার্যক্রম গ্রহণ, আর্ত-মানব সেবা, গবেষণা কার্যক্রম পরিচালনা, ইসলামি সংস্কৃতির লালন ও বিকাশ সাধন, সুশিক্ষা বিস্তারে মননশীল প্রকাশনা, আলকুরআন শিক্ষার প্রচার ও প্রসারসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন। তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন এক বাস্তবসম্মত এবং সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে অগ্রসর হচ্ছে। সে কর্মসূচির কয়েকটি বাস্তব পদক্ষেপ নিম্নে তুলে ধরা হল :


শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা
আল্লাহ তায়ালা বলেন, “আপনি বলুন, যারা জানে আর যারা জানে না, তারা কি সমান হতে পারে?” (সূরা যুমার- ০৯) । শিক্ষা ছাড়া জাতিকে উন্নতির শিখরে পৌঁছানো সম্ভব নয়। শিক্ষিত জাতি মানেই উন্নত জাতি। শিক্ষার জন্য প্রয়োজন যুগোপযোগী শিক্ষা প্রতিষ্ঠান। সে লক্ষ্যে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন ক্যাডেট মাদরাসা, প্রি-ক্যাডেট মাদরাসা, হিফয মাদরাসা, গার্লস মাদরাসা, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনা করছে।

একাডেমিক ও ব্যবস্থাপনা সংক্রান্ত তথ্য

সিলেবাস
বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড,স্কুল বোর্ড,ইংলিশ মিডিয়াম,আল-আজহার,সৌদি আরবসহ বিভিন্ন দেশের সিলেবাসকে সামনে রেখে সরকারের সাথে সামঞ্জস্য করে একটি যুগোপযোগী সিলেবাস তৈরী করা হবে। যাতে কুরআন, হাদিস,ফিকহ,ইংরেজী,বাংলা,আরবী,গণিত,সাধারণ জ্ঞান,কম্পিউটার আর্টস এন্ড ক্যালিগ্রাফিসহ বিভিন্ন বিষয় স্থান পাবে।

বিনোদন ও সাংস্কৃতিক কার্যক্রম
সাপ্তাহিক সাংস্কৃতিক অনুষ্ঠান,সাধারণ জ্ঞান প্রতিযোগিতা,জানা-অজানা অনুষ্ঠান,বার্ষিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান,ফটবল,ব্যাডমিন্টন,ক্রিকেটসহ শরীয়ত সম্মত খেলাধূলা,সীরাতুন্নবী সা.মাহফিল,রচনা প্রতিযোগিতা,সুন্দর হস্তাক্ষর প্রতিযোগিতা,বিতর্ক প্রতিযোগিতা, দেয়ালিকা প্রকাশ,(আরবী,ইংরেজী ও বাংলা) বিজ্ঞান ও প্রযুক্তি মেলাসহ সিডি,ভিসিডি প্রোগ্রাম এ কার্যক্রমের অন্তর্ভূক্ত।

বিজ্ঞান বিভাগ ও সায়েন্স ল্যাব
মাদরাসা শিক্ষায় শিক্ষিত হয়ে যেন শিক্ষার্থীরা ডাক্তার,ইঞ্জিনিয়ার ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় পারদর্শী হয়ে মানুষের সেবা করতে পারে সেজন্য বিজ্ঞান বিভাগ ও আধুনিক সায়েন্স ল্যাব।

কম্পিউটার ল্যাব
কম্পিউটার শিক্ষা ছাড়া  আজকের যুগে সব কিছু অচল । প্রয়োজনীয় সংখ্যক কম্পিউটার দিয়ে আধুনিক কম্পিউটার ল্যাবের ব্যবস্থা।

পরীক্ষা পদ্ধতি
অত্র প্রতিষ্ঠানে গ্রেডিং পদ্ধতিতে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হয়েছে। বছরে ৩ টি সেমিস্টারসহ  Class Test   , Monthly Test ঞবং Model Test  -এর ব্যবস্থা ।

ভাষা শিক্ষা
অত্র প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে ইংরেজী ও আরবীতে কথা বলতে পারেএবং ভাষাগত দক্ষতা অর্জন করতে পারে সে জন্য বিশেষ ব্যবস্থা ।

শিক্ষকমন্ডলী ও প্রশিক্ষণ
বর্তমান শিক্ষা ব্যবস্থায় বিষয়ভিত্তিক শিক্ষকের বিকল্প নেই । সেজন্য তানযীমুল উম্মাহর প্রত্যক শাখার জন্য বিষয়ভিত্তিক শিক্ষক-শিক্ষিকার ব্যবস্থা করেছে। আদর্শ ও যোগ্য মানুষ তৈরী করার জন্য প্রয়োজন যোগ্য ও আদর্শ শিক্ষক। তাই অত্র প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষকের জন্য প্রশিক্ষণ বাধ্যতামূলক। শিক্ষকের জন্য দু’টি কোর্স ১. Basic  ২. Subjective.

লাইব্রেরী
পড়ালেখার জন্য লাইব্রেরী অপরিহার্য। তাই জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে শাখা ভিত্তিক লাইব্রেরী স্থাপন করা ।

হোস্টেল ব্যবস্থাপনা
প্রতিটি শিক্ষার্থীর জন্য খাট,আলনা,ওয়্যারড্রপ,পৃথক চেয়ার,টেবিলের ব্যবস্থাসহ আকর্ষণীয় থাকার রুম । পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য আয়া,বয় এবং সার্বক্ষণিক তদারকির ব্যবস্থা রাখা এবং তিনবার স্বাস্থ্যসম্মত নাস্তা ও তিনবার উন্নত খাবার পরিবেশন করা । এ ছাড়া নিজস্ব ডাক্তারের মাধ্যমে প্রতিনিয়ত স্বাস্থ্য সেবা দেয়া ।

নিজস্ব সফটওয়ারের ব্যবহার
আধুনিক জগতে সফটওয়ার একটি গুরুত্বপূর্ণ দিক । তাই নিজস্ব সফটওয়ারের মাধ্যমে হিসাব থেকে শুরু করে সব কিছূ সম্পন্ন করা হবে ।

ট্রেনিং ও শিক্ষা গবেষণা
জাতি গড়ার কারিগর সম্মানিত শিকদেরকে আরো দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণ প্রয়াজন। প্রশিক্ষণ ছাড়া শিক্ষকদের মানোন্নয়ন সম্ভব নয়। সেজন্যে ‘তানযীমুল উম্মাহ ট্রেনিং এন্ড রিচার্স ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করা হয়েছে। এর মাধ্যমে Basic ও  Subjective কোর্স পরিচালনা করা হয়। এ ছাড়া বিভিন্ন বিষয়ে সেমিনার, ওয়ার্কশপ, মতবিনিময় সভা, মাঠ জরিপসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করা হয়।

বৃত্তি প্রকল্প
তানযীমুল উম্মাহর অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে মেধাবী ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থী তৈরি করা। শিক্ষার প্রতি আগ্রহী ও মেধার বিকাশ সাধনে বিশেষ কর্মসূচি হিসেবে বিভিন্ন শ্রেণীর ছাত্র/ছাত্রীদের জন্য বৃত্তি প্রকল্প চালু করা হয়েছে।

আর্থ-সামাজিক উন্নয়ন
আত্মনির্ভরশীল জাতিই শ্রেষ্ঠ। বর্তমান বিশ্বে টিকে থাকার জন্য আত্মনির্ভরশীলতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই তানযীমুল উম্মাহ পরিবারের সদস্যদের আর্থিক উন্নয়ন ও সামাজিক অবস্থান তৈরির জন্য বিশেষ প্রকল্প হাতে নিয়েছে  তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন।


প্রকাশনা কার্যক্রম
একটি উন্নত শিক্ষাব্যবস্থার জন্য  সমৃদ্ধ ও যুগোপযোগী সিলেবাস অপরিহার্য। এ ছাড়া কলম যুদ্ধে অবতীর্ন হওয়ার জন্য লেখক তৈরির বিকল্প নেই। মাসিক ম্যাগাজিন, বিভিন্ন মননশীল প্রকাশনাই কেবল পারে চ্যালেঞ্জিং এ বাস্তবতার সামাল দিতে। তাই এর জন্য  নিজস্ব পাবলিকেশন্স থাকা একান্ত প্রয়োজন। তানযীমুল উম্মাহর নিজস্ব পাবলিকেশন্সের মাধ্যমে নিয়মিত একটি পত্রিকা প্রকাশসহ এসব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

আর্ত-মানবতার সেবা
আমাদের দেশে শতকরা ৮০ জন লোক দারিদ্রসীমার নিচে বাস করে। দুস্থ-অসহায় লোকের সংখ্যাও অনেক। এছাড়া দেশের জনসাধারণ প্রাকৃতিক দুর্যোগসহ নানাবিধ সমস্যায় জর্জরিত। অনেকে খাদ্য ও বাসস্থানের মত একান্ত মৌলিক চাহিদাও পূরণ করতে পারে না। তাদের ন্যূনতম চাহিদা পূরণের ব্যবস্থা করা, বিধবা ও স্বামী পরিত্যক্তা নারীদের কর্মসংস্থান, বন্যা, মঙ্গা কবলিত  জনগণকে সহায়তা দান, শিশুশ্রম বন্ধে প্রকল্প গ্রহণ এবং সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি ত্রাণ ও পুনর্বাসন কাজে অংশগ্রহণ করা।

দাওয়াহ ও সাংস্কৃতিক কার্যক্রম
জনগণের মধ্যে ইসলামি চেতনা বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দাওয়াতী কার্যক্রম পরিচালনা করা, মানুষের নিকট ইসলামের সুমহান দাওয়াত পৌঁছানোর লক্ষ্যে সেমিনার, আলোচনা সভা, সিডি-ভিসিডি, অডিও এ্যালবাম, বই-পুস্তক প্রকাশ, পাঠাগার প্রতিষ্ঠা এবং বিভিন্ন প্রচারপত্রসহ নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করা এ কার্যক্রমের অন্তর্ভুক্ত।

ভবিষ্যত পরিকল্পনা
প্রতিষ্ঠালগ্ন থেকেই তানযীমুল উম্মাহ বিভিন্ন্ ক্ষেত্রে যে সাফল্য রচনা করেছে তা ভবিষ্যতে অনেক দূরে এগিয়ে নিয়ে যাবার পথ সুগম করেছে। তাই তানযীমুল উম্মাহর এ শিক্ষা মিশন দেশের প্রতিটি জেলা, গুরুত্বপূর্ণ শহর ও বিভাগীয় শহরে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। সর্বোপরি অদূর ভবিষ্যতে একটি টেকনিক্যাল ইনস্টিটিউট, একটি মেডিকেল মাদরাসা (কলেজ) হাসপাতাল ও একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ব্যবস্থাপনা
তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন পরিচালনার জন্য রয়েছে বোর্ড অব ডিরেক্টরস, একজিকিউটিভ কমিটি, বিভিন্ন কমিটি। এছাড়া বিভিন্ন প্রজেক্ট পরিচালনার জন্য পরিচালনা কমিটি রয়েছে। সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক এবং বার্ষিক বৈঠক ও সভার মাধ্যমে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে যাবতীয় কার্যক্রম পরিচালিত হচ্ছে।
আমরা বিশ্বাস করি, আমাদের সকলের আন্তরিকতা ও ভালবাসা দিয়েই ধীরেধীরে এগিয়ে যাবে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন। আমাদের সকল পরিকল্পনা মহান রাব্বুল আলামীনের রহমতের পাশাপাশি সম্মানিত অভিভাবক ও শুভাকাংখীদের সার্বক্ষণিক পরামর্শের মাধ্যমেই বাস্তবায়ন সম্ভব। আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সহায় হোন। আমীন। সুম্মা আমীন।

https://themeposh.net/demo_test/contact-us